Madhyamik Bengali Full Suggestion 2023

আফ্রিকা Madhyamik Bengali Suggestion 2023

আফ্রিকা Madhyamik Bengali Suggestion 2023 | মাধ্যমিক বাংলা আফ্রিকা সাজেশন ২০২3 যদি যদি কোন কিছু বাদ পড়ে যায় তাহলে কিন্তু তোমরা অবশ্যই নিচে কমেন্ট করে জানাবে। আমরা এই যে সাজেশন তৈরি করে দিলাম এটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ সমস্ত পরীক্ষার্থীদের জন্য তো অবশ্যই কিন্তু full সাজেশনটা আপনারা কমপ্লিট করে নেবেন কারণ সমস্ত প্রশ্ন মাথায় রেখে এই সাজেশনটা তোমাদের জন্য তৈরি করা হয়েছে নিচে পিডিএফও দেওয়া রয়েছে অবশ্যই তোমরা পিডিএফ তাকে করে নেবে এবং তোমাদের বন্ধু-বান্ধবের সাথে অবশ্যই শেয়ার করে দেবে। আফ্রিকা  Madhyamik Bengali Suggestion 2023

যদি কারো কোন কিছু জানার থাকে বা বলার থাকে অবশ্যই নিজের কমেন্ট বক্সটিতে ক্লিক করে কমেন্ট করে দেবেন তাহলে আমাদেরও বুঝতে সুবিধা হবে কার কোথায় অসুবিধা রয়েছে বা সুবিধা হচ্ছে। আফ্রিকা   Madhyamik Bengali Suggestion 2023

আশা করব সম্পূর্ণ সাজেশনটা তোমাদের খুব কাজে আসবে তাই অনেক কষ্ট করে এই সাজেশনটা বানানো হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আফ্রিকা Madhyamik Bengali Suggestion 2023 দেবে তাদের জন্য কিন্তু এই অংকে সাজেশনটা তৈরি করা হয়েছে। ২০২৩ এর মাধ্যমিক পরীক্ষার্থীদের যদি আরও কোন সাজেশন লেগে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করুন বা আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং সার্চ বক্সে আপনি আপনার প্রশ্নটি লিখুন দেখবেন তার উত্তর নিচে আপনারা পেয়ে যাবেন এবং সমস্ত সাবজেক্টের সাজেশন প্রশ্ন উত্তর পাওয়ার জন্য আমাদের ওয়েব পেজটাকে বুক মার্ক করে রাখুন তাতে তোমাদের সুবিধা হবে।

চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলেও যুক্ত হতে পারো টেলিকম চ্যানেলের লিংক নিচে দেওয়া রয়েছে ধন্যবাদ। আফ্রিকা  Madhyamik Bengali Suggestion 2023


বহুবিকীয় প্রশ্ন (প্রশ্নমান – ১) আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

সঠিক উত্তরটি নির্বাচন করো

1. ‘আফ্রিকা’ কবিতাটি নেওয়া হয়েছে – (a) মানসী কাব্যগ্রন্থ থেকে (b) পত্রপুট থেকে (c) সঞ্চিতা থেকে (d) গীতাঞ্জলি থেকে
উত্তরঃ (b) পত্রপুট থেকে

2. আফ্রিকা কবিতাটি – (a) প্রকৃতি বিষয়ক (b) সাম্রাজ্যবাদ-বিরোধী (c) ঈশ্বরচেতনা বিষয়ক (d) সৃষ্টিতত্ত্ব বিষয়ক
উত্তরঃ (b) সাম্রাজ্যবাদ-বিরোধী

3. সাম্রাজ্যবাদ-বিরোধী রবীন্দ্রনাথের অন্য একটি কবিতা হল – (a) অপমানিত (b) 1400 সাল (c) শতবর্ষ পরে (d) ওরা কাজ করে
উত্তরঃ (d) ওরা কাজ করে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4. ‘আফ্রিকা’ কবিতায় ‘আদিম যুগ ছিল— (a) অন্ধকার (b) উদ্ভ্রান্ত (c) সহজ (d) আন্তরিক
উত্তরঃ (b) উদ্ভ্রান্ত

5. স্রষ্টার অসন্তোষ ছিল কার প্রতি? (a) নিজের প্রতি (b) ধরিত্রীর প্রতি (c) মানহারা মানবীর প্রতি (d) মানুষ ধরার দলের প্রতি
উত্তরঃ (a) নিজের প্রতি

6. নিজের প্রতি অসন্তোষে স্রষ্টা কী করছিলেন? (a) অসন্তোষ প্রকাশ করছিলেন (b) মন্ত্র জাগাচ্ছিলেন চেতনাতীত মনে (c) বিদ্রুপ করছিলেন ভীষণকে (d) নতুন সৃষ্টিকে বারবার বিধবস্ত করছিলেন
উত্তরঃ (d) নতুন সৃষ্টিকে বারবার বিধবস্ত করছিলেন

7. “নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত” নতুন সৃষ্টিকে বিধবস্ত করছিলেন— (a) প্রকৃতি (b) সমুদ্র (c) বিধাতা (d) অরণ্য
উত্তরঃ (c) বিধাতা

8. স্রষ্টার ঘনঘন মাথা নাড়া ছিল— (a) অধৈর্যে (b) সম্মতিতে (c) ক্রোধে (d) আনন্দে
উত্তরঃ (a) অধৈর্যে

9. “ছিনিয়ে নিয়ে গেল তোমাকে”—কে ছিনিয়ে নিয়ে গেল? (a) কৃপণ আলো (b) প্রাচী ধরিত্রী (c) রুদ্র সমুদ্রের বাদু (d) ছায়াবৃতা
উত্তরঃ (c) রুদ্র সমুদ্রের বাদু

14. প্রকৃতির যে জাদু কবি উপলদ্ধি করেছেন তা কেমন ছিল? (a) মায়াবী (b) দৃষ্টি-অতীত (c) ভাষাহীন (d) আবিল
উত্তরঃ (b) দৃষ্টি-অতীত

15. প্রকৃতির দৃষ্টি-অতীত জাদু কী করছিল? (a) মনকে আচ্ছন্ন করছিল (b) বিদ্রুপ করছিল (c) মন্ত্র জাগাচ্ছিল (d) চিরচিহ্ন দিয়ে গেল
উত্তরঃ (c) মন্ত্র জাগাচ্ছিল

16. “প্রকৃতির দৃষ্টি-অতীত জাদু মন্ত্র জাগাচ্ছিল…”—এই মন্ত্র কোথায় জাগছিল? (a) আফ্রিকার চেতনাতীত মনে (b) অপমানিত ইতিহাসে (c) মানহারা মানবীর দ্বারে (d) কৃপণ আলোর অন্তঃপুরে
উত্তরঃ (a) আফ্রিকার চেতনাতীত মনে

17. “বিদ্রুপ করছিলে ভীষণকে”—কীভাবে এই বিদ্রুপ করা হচ্ছিল? (a) তাণ্ডবের দুন্দুভিনিনাদে (b) উপেক্ষার আবিল দৃষ্টিতে (c) রক্তে অণুতে (d) বিরূপের ছদ্মবেশে
উত্তরঃ (d) বিরূপের ছদ্মবেশে

18. বিভীষিকার প্রচণ্ড মহিমার দ্বারা কী করা হচ্ছিল? (a) নির্লজ্জ অমানুষতাকে নগ্ন করা হচ্ছিল (b) ইতিহাসে চিরচিহ্ন দিয়ে যাচ্ছিল

(c) শঙ্কাকে হার মানাতে চাইচ্ছিল (d) ক্ষমা করার কথা বলছিল
উত্তরঃ (c) শঙ্কাকে হার মানাতে চাইচ্ছিল

19. দুন্দুভিনিনাদ কীসের ছিল? (a) নির্লজ্জতার (b) অমানবিকতার (c) তাণ্ডবের (d) যুগান্তের
উত্তরঃ (c) তাণ্ডবের

20. “হায় ছায়াবৃতা”—এখানে কাকে ‘ছায়াবৃতা’ বলা হয়েছে? (a) আফ্রিকাকে (b) এশিয়াকে (c) অরণ্যকে (d) সূর্যকে
উত্তরঃ (a) আফ্রিকাকে

21. “কালো ঘোমটার নীচে”–‘কালো ঘোমটা হল— (a) ছায়ানিবিড়তা (b) অন্ধকার (c) দুর্গমতা (d) রহস্যময়তা
উত্তরঃ (a) ছায়ানিবিড়তা

22. কালো ঘোমটার নীচে কী অপরিচিত ছিল? (a) পশুর রূপ (b) আফ্রিকার মানবরূপ (c) হিংসা (d) ক্ষোভ
উত্তরঃ (b) আফ্রিকার মানবরূপ

23. উপেক্ষায় দৃষ্টি কেমন হয়েছিল? (a) উৎসুক (b) আনমনা (c) আবিল (d) কৌতূহলী
উত্তরঃ (c) আবিল

24. “উপেক্ষার আবিল দৃষ্টিতে”–কার প্রতি উপেক্ষা? (a) প্রকৃতির (b) খসমুদ্রের (c) জলস্থলের (d) আফ্রিকার
উত্তরঃ (d) আফ্রিকার

25. ওরা কী নিয়ে এল? (a) রথ (b) বন্দুক (c) বারুদ (d) লোহার হাতকড়ি
উত্তরঃ (d) লোহার হাতকড়ি

26. কাদের নখ তীক্ষ? (a) মানুষধরার দলের (b) হিংস্র প্রকৃতির (c) কাটাওয়ালা চাবুকের (d) পশুর
উত্তরঃ (a) মানুষধরার দলের

27. “নখ যাদের তীক্ষ্ণ…” কার চেয়ে নখ তীক্ষ? (a) নেকড়ের (b) হায়নার (c) সিংহের (d) বাঘের
উত্তরঃ (a) নেকড়ের


অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

1. ‘পত্রপুট কাব্যগ্রন্থের প্রথম সংস্করণের প্রকাশকাল উল্লেখ করো।
উত্তরঃ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত পত্রপুট কাব্যগ্রন্থের প্রথম সংস্করণের প্রকাশকাল 1343 বঙ্গাব্দের 25 বৈশাখ।

2. ‘পত্রপুট’ কাব্যগ্রন্থের প্রথম সংস্করণে ‘আফ্রিকা’ কবিতাটি ছিল কি?
উত্তরঃ পত্রপুট কাব্যগ্রন্থের প্রথম সংস্করণে (প্রকাশ 25 বৈশাখ, 1343) ‘আফ্রিকা’ কবিতাটি ছিল না।

3. ‘পত্রপুট’ কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণ কত সালে প্রকাশিত হয়?
উত্তরঃ পত্রপুট কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণ 25 শ্রাবণ 1345 বঙ্গাব্দে প্রকাশিত হয়।

4. ‘পত্রপুট’ কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণে কটি কবিতা সংযোজিত হয়?
উত্তরঃ পত্রপুট কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণে দুটি কবিতা সংযোজিত হয়। এর একটি হল ‘আফ্রিকা’।

5. ‘পত্রপুট’ কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণে ‘আফ্রিকা’ কবিতাটি কত সংখ্যক কবিতা হিসেবে অন্তর্ভুক্ত হয়?
উত্তরঃ পত্রপুট কাব্যগ্রন্থের দ্বিতীয় সংস্করণে ‘আফ্রিকা’ কবিতাটি ‘ষোলো’ সংখ্যক কবিতা হিসেবে অন্তর্ভুক্ত হয়।

6. ‘আফ্রিকা’ কবিতাটি প্রথম কোন পত্রিকায় প্রকাশিত হয়?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘আফ্রিকা’ কবিতাটি প্রথম প্রকাশিত হয় প্রবাসী পত্রিকায়, চৈত্র, 1343 বঙ্গাব্দে।

7. রবীন্দ্রনাথের জীবনকালে ‘আফ্রিকা’ কবিতাটির ভিন্নতর পাঠ কোথায় প্রকাশিত হয়েছিল?
উত্তরঃ রবীন্দ্রনাথের জীবনকালে ‘আফ্রিকা’ কবিতার ভিন্নতর। একটি পাঠ প্রকাশিত হয়েছিল কবিতা পত্রিকায়, আশ্বিন, 1344 সালে।

8. রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুর পর ‘আফ্রিকা’ কবিতার আর একটি পাঠ কোথায় প্রকাশিত হয়েছিল?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুর পর ‘আফ্রিকা’ কবিতার আর একটি পাঠ বিশ্বভারতী পত্রিকার শ্রাবণ-আশ্বিন 1351 সংখ্যায় প্রকাশিত হয়েছিল৷

9. রবীন্দ্রনাথ ঠাকুর কার অনুরোধে ‘আফ্রিকা’ কবিতাটি লেখেন?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর কবি অমিয় চক্রবর্তীর অনুরোধে ‘আফ্রিকা’ কবিতাটি লেখেন।

10. ‘আফ্রিকা’ কবিতাটি কোন সময়ের রচনা?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘আফ্রিকা’ শীর্ষক কবিতাটি 28 মাঘ, 1347 বঙ্গাব্দের (8 ফেব্রুয়ারি, 1937 খ্রিস্টাব্দ) রচনা।

11. উনিশ শতকের শেষভাগে কোন কোন সাম্রাজ্যবাদী রাষ্ট্র এশিয়া ও আফ্রিকার বুকে নিজেদের উপনিবেশ ও সাম্রাজ্যবিস্তারের জন্য মরিয়া হয়ে উঠেছিল?
উত্তরঃ উনিশ শতকের শেষভাগে ইংল্যান্ডে, ফ্রান্স, জার্মানি, রাশিয়া প্রভৃতি ইউরোপীয় রাষ্ট্র এশিয়া ও আফ্রিকার বুকে নিজেদের সাম্রাজ্যবিস্তারের জন্য মরিয়া হয়ে উঠেছিল৷

12. সাম্রাজ্যবাদী শক্তিগুলি কোন্ অজুহাতে এশিয়া ও আফ্রিকায় তাদের থাবা বাড়ায়?
উত্তরঃ অসভ্য জাতিকে সভ্য করার অজুহাতে সাম্রাজ্যবাদী শক্তিগুলি এশিয়া ও আফ্রিকায় তাদের থাবা বাড়ায়, যার প্রকৃত উদ্দেশ্য ছিল লুণ্ঠন ও উপনিবেশ বিস্তার।

13. “উদভ্রান্ত সেই আদিম যুগে…”- ‘আদিম যুগ’ বলতে কোন সময়পর্বের কথা বোঝানো হয়েছে?
উত্তরঃ রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘আফ্রিকা’ কবিতায় ‘আদিম যুগ’ বলতে বিশ্বসৃষ্টির সূচনাপর্বের কথা বোঝানো হয়েছে।

14. “তাঁর সেই অধৈর্যে ঘন-ঘন মাথা নাড়ার দিনে…”কে কেন অধৈর্যে ঘন ঘন মাথা নাড়িয়েছেন?
উত্তরঃ বিশ্বস্রষ্টা তাঁর সৃষ্টিপর্বের সূচনালগ্নে নিজের প্রতি অসন্তোষে নতুন সৃষ্টিকে বারবার বিধবস্ত করছিলেন আর অধৈর্যে ঘন ঘন মাথা নাড়িয়েছিলেন।

15. “ছিনিয়ে নিয়ে গেল তোমাকে, আফ্রিকা”-কে আফ্রিকাকে কোথা থেকে ছিনিয়ে নিয়ে গেল?
উত্তরঃ আলোচ্য অংশে বলা হয়েছে উত্তাল সমুদ্রের বাহু যেন প্রাচী ধরিত্রী অর্থাৎ পৃথিবীর পূর্বদিকের দেশগুলির থেকে আফ্রিকাকে ছিনিয়ে নিয়ে গেল।

16. আফ্রিকা মহাদেশ কোন কোন সাগর দ্বারা পরিবেষ্টিত?
উত্তরঃ ‘আফ্রিকা’ মহাদেশ প্রধানত আটলান্টিক ও ভারত মহাসাগর এবং তাদের বিভিন্ন উপসাগর দ্বারা বেষ্টিত।

17. ‘কৃপণ আলোর অস্তঃপুরে’ আলো ‘কৃপণ’ কেন?
উত্তরঃ আফ্রিকার নিরক্ষীয় অঞলে কঠিন কাঠযুক্ত অতিদীর্ঘ চিরহরিৎ বৃক্ষের নিবিড় অরণ্যভূমি। তা লতা ও আগাছাতেও পরিপূর্ণ। তাই সেখানে আলো ‘কৃপণ’।

18. “সেখানে নিভৃত অবকাশে তুমি/ সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য” –‘সেখানে’ বলতে কোন্ জায়গার কথা বোঝানো হয়েছে?
উত্তরঃ ‘সেখানে বলতে আফ্রিকার নিরক্ষীয় অঞ্চলের নিবিড় অরণ্যভূমির কথা বোঝানো হয়েছে।


ব্যাখ্যাভিত্তিকসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩) আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

  1. “নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত।”—কে নতুন সৃষ্টিকে বারবার বিধ্বস্ত করছিলেন? তার এমন আচরণের কারণ কী? 1+2
  2. “তার সেই অধৈর্যে ঘনঘন মাথা নাড়ার দিনে”– এই ঘন ঘন মাথা নাড়া’কথাটির দ্বারা কী বোঝানো হয়েছে?
  3.  “বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়”— বনস্পতির নিবিড় ‘পাহারা’ বলতে কী বোঝানো হয়েছে?
  4.  “কৃপণ আলোর অন্তঃপুরে”—কপণ আলো’বলার তাৎপর্য বিশ্লেষণ করো।
  5.  “প্রকতির দৃষ্টি-অতীত জাদু মন্ত্র জাগাচ্ছিল, তোমার চেতনাতীত মনে।”—মন্তব্যটি ব্যাখ্যা করো।
  6. ‘বিদ্রপ করছিলে ভীষণকে।”—এখানে কার কথা বলা হয়েছে? কেন সে ভীষণকে বিদ্রুপ করছিল? 1+2
  7. “আপনাকে উগ্র করে বিভীষিকার প্রচণ্ড মহিমায়”— প্রসঙ্গটি ব্যাখ্যা করো।
  8. “অপরিচিত ছিল তোমার মানবরূপ/উপেক্ষার আবিল দৃষ্টিতে”—মন্তব্যটির তাৎপর্য লেখো।

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫)

1. ‘উদ্ভ্রান্ত সেই আদিম যুগে’ কবি আফ্রিকাকে যেভাবে দেখেছিলেন লেখো। এই আফ্রিকার প্রতি উন্নত পৃথিবীর দৃষ্টিভঙ্গি কী ছিল? 3+2

2. “মন্ত্র জাগাচ্ছিল তোমার চেতনাতীত মনে।”—কে, কার মনে ‘মন্ত্র’ জাগাচ্ছিল? এই ‘মন্ত্র’-এর তাৎপর্য কী? 1+4

3. “হায় ছায়াবৃতা”—এই ছায়াবৃতা’কথাটি ব্যাখ্যা করো। তার সম্পর্কে কবি কী বলেছেন বিশ্লেষণ করো। 2+3

4. “সভ্যের বর্বর লোভ/নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষ।”—“সভ্যের বর্বর ‘লোভ’ বলতে কীসের কথা বলা হয়েছে? কীভাবে তা নির্লজ্জ অমানুষকে প্রকাশ করেছিল? 3+1

5. “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে/বলো ক্ষমা করো”— ‘মানহারা মানবী’ কথাটি ব্যাখ্যা করো। কাকে, কেন তার কাছে ক্ষমা চাওয়ার কথা বলা হয়েছে? 2+3

6. “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে কারা এল? তারা কীভাবে অত্যাচার করেছিল আফ্রিকা’ কবিতা অবলম্বনে আলোচনা করো।
2+3

7. “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- কারা, কীভাবে কিসের ‘চিরচিহ্ন’ দিয়ে গেল? সমুদ্রপারে সেই সময় কী ঘটেছিল? 2+3

8. ‘আফ্রিকা’ কবিতা অবলম্বনে আফ্রিকার মানুষদের উপরে ঔপনিবেশিক প্রভুদের অত্যাচারের বর্ণনা দাও। সেই অত্যাচারের বিরুদ্ধে কবির প্রতিবাদ কীভাবে উচ্চারিত হয়েছে লেখো। 3+2

9. ‘আফ্রিকা’ কবিতার মূল বক্তব্য সংক্ষেপে আলোচনা করো।

10. ‘আফ্রিকা’ কবিতা অবলম্বনে উপেক্ষিত ও অত্যাচারিত আফ্রিকার বর্ণনা দাও। রবীন্দ্রনাথ কীভাবে মানহারা আফ্রিকার পাশে দাঁড়াতে চেয়েছেন লেখো। 3+2

11. “আসন্ন সন্ধ্যার শেষ রশ্মিপাতে দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে;”—কাকে দাঁড়াতে বলা হয়েছে? “আসন্ন সন্ধ্যার শেষ রশ্মিপাতে’ কথাটির অর্থ কী? ‘দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে’ বলতে কী বোঝানো হয়েছে? ১+২+২


পাঠ্যগত ব্যাকরণ – আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)
সঠিক উত্তরটি নির্বাচন করো
কারক-বিভক্তি

১. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে”—চিহ্নিত পদটি যে-কারকে যে-বিভক্তির উদাহরণ, তা হল

(ক) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) নিমিত্ত কারকে ‘এ’ বিভক্তি (গ) কর্মকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি
উত্তরঃ (খ)

২. “কৃপণ আলোর অন্তঃপুরে।”—চিহ্নিত পদটির কারক ও অ-কারকগত পরিচয় হল।

(ক) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি (খ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) সম্বন্ধপদে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (ক)

৩. “সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য”–চিহ্নিত পদটির কারক ও অ-কারকগত পরিচয় হল।

(ক) কর্তৃকারকে এর’ বিভক্তি (খ) করণকারকে ‘এর’ বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘এর’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘র’ বিভক্তি
উত্তরঃ (গ)

৪. “আপনাকে উগ্র করে বিভীষিকার প্রচণ্ড মহিমা”—এটি যে-কারকে যে-বিভক্তির উদাহরণ, তা হল।

(ক) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) করণকারকে ‘য়’ বিভক্তি (গ) নিমিত্ত কারকে ‘য়’ বিভক্তি (ঘ) কর্তৃকারকে ‘র’ বিভক্তি
উত্তরঃ (খ)

৫. “বলো ক্ষমা করো”—চিহ্নিত পদটি যে-কারকে যে-বিভক্তির উদাহরণ, তা হল

(ক) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘এর’ বিভক্তি
উত্তরঃ (খ)

সমাস

৬. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে”—চিহ্নিত পদটি কোন্ সমাস?

(ক) দ্বিগু সমাস (খ) নঞ তৎপুরুষ সমাস (গ) কর্মধারয় সমাস (ঘ) বহুব্রীহি সমাস
উত্তরঃ (খ)

৭. “সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য”—চিহ্নিত পদটির ব্যাসবাক্য হল

(ক) দুর্গতে গমন (খ) দুর্গাতে গমন (গ) যেখানে গমন করা কঠিন (ঘ) দুঃখ গমন
উত্তরঃ (গ)

৮. “তোমার চেতনাতীত মনে”—চিহ্নিত পদটি যে-সমাসের উদাহরণ, তা হল

(ক) দ্বিগু সমাস (খ) সম্বন্ধ তৎপুরুষ সমাস (গ) দ্বন্দ্ব সমাস (ঘ) কর্মধারয় সমাস
উত্তরঃ (খ)

৯. “আপনাকে উগ্র করে বিভীষিকার প্রচণ্ড মহিমায়”—চিহ্নিত পদটি কোন সমাস?

(ক) রূপক কর্মধারয় সমাস (খ) দ্বন্দ্ব সমাস (গ) উপ (ঘ) দ্বিগু সমাস
উত্তরঃ (ক)

১০. “হায় ছায়াবৃতা”-“ছায়াবৃতা’-এর ব্যাসবাক্য হবে

(ক) ছায়াকে আবৃতা (খ) ছায়ায় ছায়ায় আবৃতা (গ) ছায়ামত আবৃতা (ঘ) ছায়ার দ্বারা আবৃত
উত্তরঃ (ঘ)

১১. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে” –পদটির ব্যাসবাক্য হবে

(ক) সৃষ্টি ফসল (খ) সৃষ্টি করেন যিনি (গ) সৃষ্টির আদি (ঘ) স্রষ্টার রূপ
উত্তরঃ (খ)

১২. ‘আপন নির্লজ্জ অমানুষতা” – রেখাঙ্কিত পদটি যে-সমাসের উদাহরণ, তা হল

(ক) দ্বন্দ্ব/দ্বিগু সমাস (খ) নিত্য/কর্মধারায় সমাস (গ) অলোপ/কর্মধারায় সমাস (ঘ) নঞ ত্তপুরুস/নঞ বহুব্রীহি সমাস
উত্তরঃ (ঘ)

১৩. “চিরচিহ্ন দিয়ে গেল” -চিহ্নিত পদটি কোন সমাসের উদাহরণ?

(ক) চিরকালীন যে চিহ্ন (খ) চিররঞ্জন চিহ্ন (গ) চির ও চিহ্ন (ঘ) চির চিহ্নের মতো
উত্তরঃ (ক)

১৪. “মানহারা মানবীর ঘারে” -চিহ্নিত পদটি যে সমাসের উদাহরণ, তা হল

(ক) দ্বিগু সমাস (খ) দ্বন্দ্ব সমাস (গ) কর্মধারয় সমাস (ঘ) তৎপুরুষ সমাস
উত্তরঃ (ঘ)

বাক্য

১৫. “হায় ছায়াবৃতা”—বাক্যটি কোন শ্রেণির বাক্য?

(ক) প্রশ্নসূচক (খ) অনুজ্ঞাসূচক (গ) নির্দেশক (ঘ) আবেগসূচক
উত্তরঃ (ঘ)

১৬. “নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা”—বাক্যটি হল

(ক) আবেগসূচক বাক্য (খ) অনুজ্ঞাসূচক বাক্য (গ) নির্দেশক বাক্য (ঘ) প্রার্থনাসূচক বাক্য
উত্তরঃ (গ)

১৭. “মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা”—বাক্যটির নেতিবাচক রূপ কী হবে?

(ক) মন্দিরে পূজার ঘণ্টা বাজছিল না (খ) মন্দিরে পূজার ঘণ্টা নিষ্ক্রিয় ছিল না (গ) মন্দিরে না-বাজছিল পূজার ঘণ্টা (ঘ) মন্দিরে পূজার ঘণ্টা না-বেজে থাকেনি
উত্তরঃ (ঘ)

১৮. “কবির সংগীতে বেজে উঠেছিল সুন্দরের আরাধনা।”—বাক্যটি হল

(ক) প্রশ্নবাচক বাক্য (খ) নির্দেশক বাক্য (গ) অনুজ্ঞাসূচক বাক্য (গ) প্রার্থনাসূচক বাক্য
উত্তরঃ (খ)

১৯. “দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে”—বাক্যটি কোন শ্রেণির বাক্য?

(ক) প্রশ্নবাচক বাক্য (খ) প্রার্থনাসূচক বাক্য (গ) অনুজ্ঞাসূচক বাক্য (ঘ) আবেগসূচক বাক্য
উত্তরঃ (গ)

বাচ্য

২০. “নতুন সৃষ্টিকে বারবার করছিলেন বিধ্বস্ত”—এটি যে-বাচ্যের উদাহরণ, তা হল

(ক) কর্তৃবাচ্য (খ) কর্মবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
উত্তরঃ (ক)

২১. “তুমি সংগ্রহ করছিলে”-এর কর্মবাচ্যের রূপ কী হবে?

(ক) তুমি সংগ্রহ করছিলে (খ) সংগ্রহ করছিলে তুমি (গ) তোমার সংগ্রহ করা হোক (ঘ) তোমার দ্বারা সংগ্রহ করা হচ্ছিল
উত্তরঃ (ঘ)

২২. “এল মানুষ ধরার দল”—এটি ভাবাচ্যে হবে

(ক) মানুষ ধরার দলের আসা হল (খ) মানুষ ধরার দলের দ্বারা আসা হল। (গ) এলেন মানুষ ধরার দল (ঘ) এল ওই মানুষ ধরার দল
উত্তরঃ (ক)

২৩. “এসো যুগান্তের কবি”–এর ভাববাচ্যের রূপ কী হবে?

(ক) যুগান্তের কবি এসো (খ) এসো হে যুগান্তের কবি (গ) যুগান্তের কবির আসা হোক (ঘ) কবি যুগান্তে এসো
উত্তরঃ (গ)

২৪. “ক্ষমা করো”–এর ভাববাচ্যের রূপ কী হবে?

(ক) ক্ষমা করা হোক (খ) ক্ষমার দ্বারা করো (গ) তুমি ক্ষমা করো (ঘ) ক্ষমা করো তুমি
উত্তরঃ (ক)


অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) আফ্রিকা (রবীন্দ্রনাথ ঠাকুর) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

কারক-বিভকি

১. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে…।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ স্রষ্টা-কর্তৃকারকে ‘শূন্য’বিভক্তি

২. “নতুন সৃষ্টিকে বারবার করেছিলেন বিধ্বস্ত…।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি কী হবে?
উত্তরঃ বিধ্বস্ত-কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি

৩. “প্রাচী ধরিত্রীর বুক থেকে ছিনিয়ে নিয়ে গেল তোমাকে…।” -নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ বুক থেকে-অপাদান কারকে ‘থেকে’ অনুসর্গ

৪. “ আফ্রিকা—/বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়…।” -নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ আফ্রিকা-সম্বোধন পদে ‘শূন্য’ বিভক্তি

৫. “মন্দিরে বাজছিল পূজার ঘণ্টা..।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্দেশ করো।
উত্তরঃ মন্দিরে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি

সমাস

৬. “স্রষ্টা যখন নিজের প্রতি অসন্তোষে…।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
উত্তরঃ অসন্তোষে—নয় সন্তোষ (নঞ তৎপুরুষ সমাস), তাতে

৭. “বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়…।”–‘বনস্পতি’ পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
উত্তরঃ বনস্পতি—বনের পতি (সম্বন্ধ তৎপুরুষ সমাস), তার

৮. “চিনছিলে জলস্থল-আকাশের দুর্বোধ সংকেত…।”—নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
উত্তরঃ জলস্থল—জল ও স্থল (দ্বন্দ্ব সমাস)

৯. হায় ছায়াবৃতা…।”—নিম্নরেখাঙ্কিত পদটির সমাস নির্ণয় করো।
উত্তরঃ ছায়াবৃতা—ছায়ার দ্বারা আবৃতা (করণ তৎপুরুষ সমাস)

১০. “অপরিচিত ছিল তোমার মানবরূপ…।”—“অপরিচিত’ পদটির ব্যাসবাক্যসহ সমাস কী হবে?
উত্তরঃ অপরিচিত—নয় পরিচিত (নঞ তৎপুরুষ সমাস)

বাক্য

১১. “প্রাচী ধরিত্রীর বুকের থেকে ছিনিয়ে নিয়ে গেল তোমাকে।”—জটিল বাক্যে পরিণত করো।
উত্তরঃ প্রাচী ধরিত্রীর যে বুক সেখান থেকে ছিনিয়ে নিয়ে গেল তোমাকে

১২. “অপরিচিত ছিল তোমার মানবরূপ।”—না-বাচক বাক্যে রূপ দাও ।
উত্তরঃ পরিচিত ছিল না তোমার মানবরূপ

১৩. “পঙ্কিল হলো ধূলি তোমার রক্তে অণুতে মিশে”—যৌগিক বাক্যে পরিণত করো।
উত্তরঃ পঙ্কিল হলো ধূলি তোমার রক্তে মিশে এবং অশুতে মিশে

১৪. “চিরচিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে।” –বাক্যটিকে প্রশ্নবোধক বাক্যে পরিণত করো।
উত্তরঃ চিরচিহ্ন কি দিয়ে গেল না তোমার অপমানিত ইতিহাসে ?

১৫. “নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষ।”—জটিল বাক্যে রূপ দাও ।
উত্তরঃ যা নগ্ন করল তা আসলে আপন নির্লজ্জ অমানুষ।

বাচ্য

১৬. “বাঁধলে তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়।” –ভাববাচ্যে পরিণত করো।
উত্তরঃ বাঁধা হল তোমাকে বনস্পতির নিবিড় পাহারায়।

১৭. “তুমি সংগ্রহ করেছিলে দুর্গমের রহস্য।”-কর্মবাচ্যে রূপ দাও।
উত্তরঃ তোমার দ্বারা সংগৃহীত হয়েছিল দুর্গমের রহস্য।

১৮. “এল ওরা লোহার হাতকড়ি নিয়ে।”—ভাববাচ্যে রূপ দাও ।
উত্তরঃ লোহার হাতকড়ি নিয়ে ওদের আসা হল।

১৯. “পঙ্কিল হলো ধূলি তোমার রক্তে অণুতে মিশে”—এটি কর্তৃবাচ্যে কী – হবে?
উত্তরঃ রক্ত অশু মিশে তোমার ধূলিকে পঙ্কিল করল।

২০. “শিশুরা খেলছিল মায়ের কোলে।”—বাক্যটি কর্মবাচ্যে কী হবে?
উত্তরঃ শিশুদের দ্বারা মায়ের কোলে খেলা হচ্ছিল।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *