জ্ঞানচক্ষু Madhyamik Bengali Full Suggestion 2023

আয় আরো বেঁধে বেঁধে থাকি Madhyamik Bengali Suggestion 2023

আয় আরো বেঁধে বেঁধে থাকি Madhyamik Bengali Suggestion 2023

আয় আরো বেঁধে বেঁধে থাকি Madhyamik Bengali Suggestion 2023 | মাধ্যমিক আয় আরো বেঁধে বেঁধে থাকি সাজেশন ২০২3 যদি যদি কোন কিছু বাদ পড়ে যায় তাহলে কিন্তু তোমরা অবশ্যই নিচে কমেন্ট করে জানাবে। আমরা এই যে সাজেশন তৈরি করে দিলাম এটা কিন্তু খুবই গুরুত্বপূর্ণ সমস্ত পরীক্ষার্থীদের জন্য তো অবশ্যই কিন্তু full সাজেশনটা আপনারা কমপ্লিট করে নেবেন কারণ সমস্ত প্রশ্ন মাথায় রেখে এই সাজেশনটা তোমাদের জন্য তৈরি করা হয়েছে নিচে পিডিএফও দেওয়া রয়েছে অবশ্যই তোমরা পিডিএফ তাকে করে নেবে এবং তোমাদের বন্ধু-বান্ধবের সাথে অবশ্যই শেয়ার করে দেবে। আয় আরো বেঁধে বেঁধে থাকি Madhyamik Bengali Suggestion 2023

যদি কারো কোন কিছু জানার থাকে বা বলার থাকে অবশ্যই নিজের কমেন্ট বক্সটিতে ক্লিক করে কমেন্ট করে দেবেন তাহলে আমাদেরও বুঝতে সুবিধা হবে কার কোথায় অসুবিধা রয়েছে বা সুবিধা হচ্ছে। আয় আরো বেঁধে বেঁধে থাকি  Madhyamik Bengali Suggestion 2023

আশা করব সম্পূর্ণ সাজেশনটা তোমাদের খুব কাজে আসবে তাই অনেক কষ্ট করে এই সাজেশনটা বানানো হয়েছে।

আয় আরো বেঁধে বেঁধে থাকি Madhyamik Bengali Suggestion 2023 দেবে তাদের জন্য কিন্তু এই অংকে সাজেশনটা তৈরি করা হয়েছে। ২০২৩ এর মাধ্যমিক পরীক্ষার্থীদের যদি আরও কোন সাজেশন লেগে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করুন বা আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন এবং সার্চ বক্সে আপনি আপনার প্রশ্নটি লিখুন দেখবেন তার উত্তর নিচে আপনারা পেয়ে যাবেন এবং সমস্ত সাবজেক্টের সাজেশন প্রশ্ন উত্তর পাওয়ার জন্য আমাদের ওয়েব পেজটাকে বুক মার্ক করে রাখুন তাতে তোমাদের সুবিধা হবে।

চাইলে আমাদের টেলিগ্রাম চ্যানেলেও যুক্ত হতে পারো টেলিকম চ্যানেলের লিংক নিচে দেওয়া রয়েছে ধন্যবাদ। অসুখী একজন Madhyamik Bengali Suggestion 2023


বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১) আয় আরো বেঁধে বেঁধে থাকি (শঙ্খ ঘোষ) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

সঠিক উত্তরটি নির্বাচন করো

1. “আমাদের চোখমুখ ঢাকা”—পঙক্তিটির মর্মার্থ হল
(a) আমাদের পরিচয় কোনোদিনই প্রকাশ পায় না (b) আমরা পরিচয় দিতে লজ্জা পাই (c) আমরা পরিচয় দিতে ঘৃণা বোধ করি (d) আমাদের পরিচয়ের কেউ তোয়াক্কা করে না
উত্তরঃ (a) আমাদের পরিচয় কোনোদিনই প্রকাশ পায় না

2. “আমরা ভিখারি বারোমাস”—কবির এমন মনে হওয়ার কারণ— (a) মানুষের দারিদ্র্য দেখে তিনি কুষ্ঠিত (b) মানুষের চাহিদা দেখে তিনি লজ্জিত (c) মানুষের হতাশা দেখে তিনি ক্ষুব্ধ (d) মানুষের দুঃখে তিনি কাতর
উত্তরঃ (b) মানুষের চাহিদা দেখে তিনি লজ্জিত

3. “আমাদের কথা কে-বা জানে”—এ কথা তাদের মনে হয় যারা—
(a) ভিখারি (b) সাধারণ মানুষ (c) উদ্বাস্তু (d) কবি
উত্তরঃ (b) সাধারণ মানুষ

4. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের
(a) 1 সংখ্যক কবিতা (b) 10 সংখ্যক কবিতা (c) 25 সংখ্যক কবিতা (d) 31 সংখ্যক কবিতা
উত্তরঃ (d) 31 সংখ্যক কবিতা

5. ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থটির রচনাকাল—
(a) 1999 খ্রিস্টাব্দ (b) 2004-2006 খ্রিস্টাব্দ (c) 2007-08 খ্রিস্টাব্দ (d) 2000-03 খ্রিস্টাব্দ
উত্তরঃ (d) 2000-03 খ্রিস্টাব্দ

6. ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থটি কবি শঙ্খ ঘোষ যাঁদের উৎসর্গ করেন, তাঁরা হলেন—
(a) জয়দেব আর সেবন্তী (b) অভীক আর মাল (c) অরিজিৎ আর রীণা (d) শ্রীজাত আর দূর্বা
উত্তরঃ (c) অরিজিৎ আর রীণা

7. “আমাদের ডান পাশে __”
(a) হিমানীর বাঁধ (b) গিরিখাত (c) ধস (d) বোমারু
উত্তরঃ (c) ধস

8. আমাদের বাঁয়ে রয়েছে
(a) ধস (b) গিরিখাত (c) বন (d) ইতিহাস
উত্তরঃ (b) গিরিখাত

9. আমাদের মাথায় আছে— (a) ঘরবাড়ি (b) বেঁচে থাকা (c) পথ (d) বোমারু বিমান
উত্তরঃ (d) বোমারু বিমান

10. আমাদের পায়ে পায়ে রয়েছে— (a) ভারী জুতো (b) হিমানীর বাঁধ (c) কাঁটাতার (d) ভিক্ষুকের দল
উত্তরঃ (b) হিমানীর বাঁধ

11. ‘আমাদের পথ’— (a) নেই, হারিয়ে গেছে (b) ফাঁকা পড়ে আছে (c) তৈরি করতে হবে (d) জনাকীর্ণ হয়ে আছে
উত্তরঃ (a) নেই, হারিয়ে গেছে

12. “আমাদের ঘর গেছে উড়ে” পঙক্তিটির মর্মার্থ হল, ঘর
(a) আকস্মিক বিপর্যয়ে ধ্বংস হয়ে গেছে (b) দুনিয়াজুড়ে ছড়িয়ে পড়েছে (c) ছেড়ে আমরা বেরিয়ে পড়েছি (d) আমাদের কোনোদিনই ছিল না
উত্তরঃ (a) আকস্মিক বিপর্যয়ে ধ্বংস হয়ে গেছে

13. “ছড়ানো রয়েছে কাছে দূরে!”কাছে-দূরে ছড়ানো রয়েছে – (a) কাটা গাছপালা (b) অজস্র বোমারু বিমান (c) গিরিখাত (d) শিশুদের শব
উত্তরঃ (d) শিশুদের শব


অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১) আয় আরো বেঁধে বেঁধে থাকি (শঙ্খ ঘোষ) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

1. কবি শঙ্খ ঘোষ কত খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন?
উত্তরঃ কবি শঙ্খ ঘোষ 1932 খ্রিস্টাব্দে বর্তমান বাংলাদেশের চাঁদপুরে জন্মগ্রহণ করেন।

2. “আমাদের পথ নেই কোনো” –উদ্ধৃতাংশে কবিকী বোঝাতে চেয়েছেন।
উত্তরঃ আমরা যে সমাজ-বাস্তবতায় দাঁড়িয়ে আছি সেখানে সময়ের অস্থিরতায় সবকিছু যেন হারিয়ে গেছে। মানবিক মূল্যবোধহীনতার তাড়নায় চলার পথে আলো নেই, অন্ধকার পরিব্যাপ্ত। তাই কবি যেন আমাদের জানাতে চেয়েছেন এগিয়ে যাওয়ার আর কোনো পথ নেই।

3. “আমাদের ঘর গেছে উড়ে”—উদ্ধৃতিটির অর্থ কী?
উত্তরঃ সমাজ পরিবেশ আমাদের আশ্রয় তথা ঘর। আর এই আশ্রয় দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকে কতকগুলি মানবিক প্রত্যয়ের সমন্বয়ে, চেতনার বলয়ে থাকে মানবিক মূল্যবোধ। সময়ের আঘাতে এগুলির যথেষ্ট অভাব। তাই কবি বোঝাতে চেয়েছেন আমরা আজ আশ্রয়হীনতায় ভুগছি।

4. ‘জলই পাষাণ হয়ে আছে’ কাব্যগ্রন্থটি কত খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়?
উত্তরঃ জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থটি 2004 খ্রিস্টাব্দে প্রথম প্রকাশিত হয়। এর দ্বিতীয় মুদ্রণ হয় 2008-এ

5. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি ‘জলই পাষাণ হয়ে আছে ‘কাব্যগ্রন্থের কত সংখ্যক কবিতা?
উত্তরঃ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি জলই পাষাণ হয়ে আছে কাব্যগ্রন্থের 31 সংখ্যক কবিতা।

6. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি কয়টি স্তবকে বিন্যস্ত? প্রতিটি স্তবকে কয়টি করে পঙক্তি আছে?
উত্তরঃ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতাটি দুটি স্তবকে বিন্যস্ত। প্রতিটি স্তবকে 12টি করে পঙক্তি রয়েছে।

7. কবিতার কথকের ডানপাশে কীসের চিহ্ন ছড়িয়ে রয়েছে?
উত্তরঃ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের ডানপাশে ধসের চিহ্ন ছড়িয়ে রয়েছে।

8. ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে কী উড়ে বেড়াচ্ছে?
উত্তরঃ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথকের মাথার ওপরে উড়ে বেড়াচ্ছে বোমারু বিমান।

9. কবিতার কথক তার বাঁ দিকে কী দেখছেন?
উত্তরঃ ‘আয় আরো বেঁধে বেঁধে থাকি’ কবিতার কথক তার বা দিকে দেখছেন গভীর গিরিখাত।


ব্যাখ্যাভিত্তিক সংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৩) আয় আরো বেঁধে বেঁধে থাকি (শঙ্খ ঘোষ) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

  1. “আমাদের পথ নেই কোনো”—এই পথ না থাকার তাৎপর্য কী?
  2. “আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।” – মন্তব্যটি ব্যাখ্যা করো।
  3. “আমাদের ইতিহাস নেই” –কথাটি ব্যাখ্যা করো।
  4. “আমরাও তবে এইভাবে/এ মহর্তে মরে যাব না কি?” -কবির এই ভাবনার কারণ আলোচনা করো।
  5. “আমাদের চোখমুখ ঢাকা/আমরা ভিখারি বারোমাস”— মন্তব্যটির তাৎপর্য লেখো।
  6. “ছড়ানো রয়েছে কাছে দূরে।”—কীসের কথা বলেছেন কবি? এমনটি হওয়ার কারণ কী? ১+২

রচনাধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ৫) আয় আরো বেঁধে বেঁধে থাকি (শঙ্খ ঘোষ) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

  1. “আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ”— সমগ্র কবিতার পরিপ্রেক্ষিতে এই মন্তব্যের তাৎপর্য লেখো।
  2. “আমাদের ইতিহাস নেই”—এই ইতিহাস না থাকার কথা বলে কবি আসলে কী বোঝাতে চেয়েছেন সমগ্র কবিতা অবলম্বনে লেখো।
  3. “পৃথিবী হয়তো বেঁচে আছে। পৃথিবী হয়তো গেছে মরে”
    —উক্তিটি কার বা কাদের? পৃথিবী সম্পর্কে তাদের এরূপ মন্তব্যের কারণ লেখো।
  4. “তবু তো কজন আছি বাকি
    আয় আরো হাতে হাত রেখে
    আয় আরো বেঁধে বেঁধে থাকি।”
    —উদ্ধৃতাংশটি কোন কবিতার অন্তর্গত? কবিতাটির মধ্যে কবি যে মূল বক্তব্য তুলে ধরতে চেয়েছেন, তার সংক্ষিপ্ত পরিচয় দাও এবং উদ্ধৃতাংশটির প্রেক্ষিতে কবি-মানসিকতার পরিচয় দাও। ১+৪
  5. “আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ…”–‘আমাদের বলতে কাদের ইঙ্গিত করেছেন কবি? পাঠ্যরচনা অবলম্বনে এই বক্তব্যের আলোয় কবির মানসিকতা সম্পর্কে তোমার মত লিপিবদ্ধ করো। ১+৪
  6. “আমাদের পথ নেই কোনো”—কাদের, কেন, কোনো পথ নেই? পথ না-থাকার জন্য তাদের অবস্থা কেমন, সে বিষয়ে তোমার ধারণা ব্যক্ত করো। ২+৩
  7. “আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।”—কী কারণে, কাদের শিশুর এরকম অবস্থা? বিষয়টি স্পষ্ট করো। ২+৩
  8. “আমাদের ইতিহাস নেই/ অথবা এমনই ইতিহাস/আমাদের চোখমুখ ঢাকা”-বক্তাদের ইতিহাস না-থাকা ও থাকা বিষয়ে তোমার ধারণা লিপিবদ্ধ করো। কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে তারা এই কথা বলেছে? ৩+২
  9. ‘আয় আরো বেঁধে বেধে থাকি কবিতায় কবির সমকালীন ভাবনার পরিচয় দাও। ১+৪

পাঠ্যগত ব্যাকরণ – আয় আরো বেঁধে বেঁধে থাকি (শঙ্খ ঘোষ) কবিতা প্রশ্ন উত্তর – মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ – Madhyamik Bengali Suggestion 2023

বহুবিকল্পীয় প্রশ্ন (প্রশ্নমান – ১)

সঠিক উত্তরটি নির্বাচন করো

কারক-বিভক্তি

১. “আমাদের ঘর গেছে উড়ে”-রেখাঙ্কিত পদটি
(ক) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘শূন্য’ বিভক্তি
উত্তরঃ (খ)

২. “আমাদের মাথায় বোমারু”—রেখাঙ্কিত পদটি
(ক) কর্তৃকারকে ‘য়’ বিভক্তি (খ) করণকারকে ‘য়’ বিভক্তি (গ) অধিকরণ কারকে ‘য়’ বিভক্তি (ঘ) কর্মকারকে ‘য়’ বিভক্তি
উত্তরঃ(গ)

৩. “পৃথিবী হয়তো বেঁচে আছে”—রেখাঙ্কিত পদটি
(ক) কর্তৃকারকে ‘শূন্য’ বিভক্তি (খ) কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি (গ) করণকারকে ‘শূন্য’ বিভক্তি (ঘ) অপাদান কারকে ‘শূন্য’ বিভক্তি
উত্তরঃ (ক)

৪. “আয় আরো বেধে বেঁধে থাকি”-রেখাঙ্কিত পদটি
(ক) কর্মকারকে ‘এ’ বিভক্তি (খ) কর্তৃকারকে ‘এ’ বিভক্তি (গ) করণকারকে ‘এ’ বিভক্তি (ঘ) অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি
উত্তরঃ (গ)

৫. “আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে”-রেখাঙ্কিত পদটি
(ক) কর্তৃকারকে ‘দের’ বিভক্তি (খ) কর্মকারকে ‘দের বিভক্তি (গ) সম্বন্ধপদে ‘দের বিভক্তি (ঘ) নিমিত্ত কারকে ‘দের বিভক্তি
উত্তরঃ (গ)

সমাস

৬. “আমাদের বাঁয়ে গিরিখাদ”–‘গিরিখাদ’-এর সমাস হবে
(ক) দ্বন্দ্ব সমাস (খ) দ্বিগু সমাস (গ) বহুব্রীহি সমাস (ঘ) সম্বন্ধ তৎপুরুষ সমাস
উত্তরঃ (ঘ)

৭. “আমাদের বাঁয়ে গিরিখাদ”–‘গিরিখাদ’-এর ব্যাসবাক্য
(ক) গিরির খাদ (খ) গিরি ও খাদ (গ) গিরির জন্য খাদ (ঘ) গিরিতে খাদ
উত্তরঃ(ক)

৮. “আমাদের চোখমুখ ঢাকা”–‘চোখমুখ’-এর ব্যাসবাক্য হবে
(ক) চোখ-মুখ (খ) চোখ ও মুখ (গ) চোখে আর মুখে (ঘ) চোখে চোখে মুখে মুখে
উত্তরঃ (খ)

৯. “আমরা ফিরেছি দোরে দোরে”—দোরে দোরে’ পদটির সমাস
(ক) উপসর্গ তৎপুরুষ (খ) অধিকরণ তৎপুরুষ (গ) অপাদান তৎপুরুষ (ঘ) করণ তৎপুরুষ
উত্তরঃ (খ)

১০. “আমরা ভিখারি বারোমাস”—বারোমাস’ পদটির সমাস
(ক) দ্বিগু (খ) দ্বন্দ্ব (গ) কর্মধারয় (ঘ) তৎপুরুষ
উত্তরঃ (ক)

বাক্য

১১. “আমাদের ডান পাশে ধ্বস”—এটির জটিল বাক্যের রূপ হবে।
(ক) ধস আমাদের ডানপাশে (খ) আমাদের ডানপাশে রয়েছে, সেটি ধস (গ) ডানপাশেই ধস (ঘ) আমাদের ডানপাশে ধস ছাড়া কিছু নেই
উত্তরঃ (খ)

১২. “কিছুই কোথাও যদি নেই/তবু তো কজন আছি বাকি”—কোন বাক্য?
(ক) সরল (খ) জটিল (গ) যৌগিক (ঘ) কোনোটিই নয়
উত্তরঃ (গ)

১৩. “কিছুই কোথাও যদি নেই/তবু তো ক-জন আছিবাকি”—এটি সরলবাক্য করলে দাঁড়ায়
(ক) কোথাও কিছুই না-থাকলেও (আমরা)/ক-জন বাকি আছি (খ) কিছুই নেই, আমরা আছি (গ) কোথাও কেউ নেই, আমরা আছি (ঘ) কেউ না-থাকলেও আমরা বাকি আছি।
উত্তরঃ (ক)

১৪. “এ-মুহূর্তে মরে যাব নাকি?”—বাক্যটি অন্তর্থক বাক্যে পরিবর্তন করলে হবে
(ক) এ-মুহূর্তটি মৃত্যুর (খ) এ-মুহূর্তে মরতেই হবে (গ) সম্ভবত এ-মুহূর্তটি মৃত্যুর (ঘ) মৃত্যুর এ-মুহূর্ত
উত্তরঃ (গ)

১৫. “আমাদের ডান পাশে ধ্বস/আমাদের বাঁয়ে গিরিখাদ”-যৌগিক বাক্যে পরিণত করলে হবে
(ক) আমাদের ডানপাশে ধস আর গিরিখাদ (খ) আমাদের ডান ও বামপাশে যথাক্রমে ধস ও গিরিখাদ (গ) আমাদের ডানপাশে ধস এবং বাঁয়ে গিরিখাদ (ঘ) আমাদের দু-পাশে ধস ও গিরিখাদ
উত্তরঃ (গ)

বাচ্য

১৬. “আমাদের মাথায় বোমারু”- বাক্যটির কর্তৃবাচ্যের রূপ
(ক) বোমারু আমাদের মাথায় (খ) আমরা বোমাবুসহ আছি (গ) আমরা মাথায় বোমারু নিয়ে আছি (ঘ) আমরা বোমারুর নীচে অবস্থিত এ
উত্তরঃ (ঘ)

১৭. “এ-মুহূর্তে মরে যাব না কি?”—বাক্যটি কর্মবাচ্যে পরিণত করলে হবে
(ক) এ মুহূর্তে মরে যেতে হবে (খ) মূহূর্তটি কি মৃত্যুর (গ) এ-মুহূর্তে মরে যেতে হবে না কি (ঘ) এ মুহূর্তে মরার সম্ভাবনা
উত্তরঃ (গ)

১৮. “আমরা ভিখারি বারোমাস”-কর্মবাচ্যে বাক্যটির রূপ হবে
(ক) বারোমাস আমরা ভিক্ষা করি (খ) আমাদের বারোমাস ভিক্ষা করতে হয় (গ) ভিক্ষাই আমাদের উপজীবিকা (ঘ) বারোমাস আমাদের ভিক্ষাবৃত্তি
উত্তরঃ (খ)

১৯. “পৃথিবী হয়তো বেঁচে আছে”—কোন্ বাচ্য?
(ক) কর্মবাচ্য (খ) কর্তৃবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মকর্তৃবাচ্য
উত্তরঃ (খ)

২০. “আমাদের শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।”—কোন বাচ্য?
(ক) কর্মকর্তৃবাচ্য (খ) কর্তৃবাচ্য (গ) ভাববাচ্য (ঘ) কর্মবাচ্য
উত্তরঃ (ক)


অতিসংক্ষিপ্ত উত্তরধর্মী প্রশ্ন (প্রশ্নমান – ১)

কারক-বিভক্তি

১. “আমাদের ডান পাশে ধ্বস।”—‘ধ্বস’ পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ ধ্বস–কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

২. “আমাদের ঘর গেছে উড়ে।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি লেখো।
উত্তরঃ ঘর–কর্মকারকে ‘শূন্য’ বিভক্তি।

৩. “আমাদের শিশুদের শব।”—নিম্নরেখাঙ্কিত পদগুলির কারক-বিভক্তি নির্দেশ করো।
উত্তরঃ শিশুদের শব—সম্বন্ধপদে ‘শূন্য’ বিভক্তি।

৪. “আয় আরো বেঁধে বেঁধে থাকি।—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি কী হবে?
উত্তরঃ বেঁধে বেঁধে—অধিকরণ কারকে ‘এ’ বিভক্তি।

৫. “আমরা ফিরেছি দোরে দোরে।”—নিম্নরেখাঙ্কিত পদটির কারক-বিভক্তি নির্ণয় করো।
উত্তরঃ দোরে দোরে—অধিকরণ কারকে এ বিভক্তি।

সমাস

৬. “আমাদের চোখমুখ ঢাকা।”—‘চোখমুখ’ পদটির ব্যাসবাক্যসহ সমাস নির্ণয় করো।
উত্তরঃ চোখ মুখ-চোখ ও মুখ (দ্বন্দ্ব সমাস)।

৭. “আমাদের বাঁয়ে গিরিখাদ।” —নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাস লেখো।
উত্তরঃ গিরিখাদ—গিরির খাদ (সম্বন্ধ তৎপুরুষ সমাস)।

৮. “আমাদের মাথায় বোমারু।” —নিম্নরেখাঙ্কিত পদটির ব্যাসবাক্যসহ সমাসের নাম লেখো।
উত্তরঃ বোমারু-বোমা বর্ষণ করে যে (উপপদ তৎপুরুষ সমাস)।

৯. “আমরা ভিখারি বারোমাস।”—“ভিখারি’ পদটির সমাস লেখো।
উত্তরঃ ভিখারি—ভিক্ষা বৃত্তি যার (বহুব্রীহি সমাস)।

বাক্য

১০. “পৃথিবী হয়তো বেঁচে আছে।”–নির্দেশক বাক্যে পরিণত করো।
উত্তরঃ পৃথিবীর বেঁচে থাকার সম্ভাবনা রয়েছে।

১১. “আমাদের পথ নেই আর।”—–প্রশ্নবোধক বাক্যে রূপ দাও।
উত্তরঃ আমাদের কি আর কোনো পথ আছে?

১২. “আমাদের কথা কেবা জানে।”–নাস্ত্যর্থক বাক্যে রূপান্তরিত করো।
উত্তরঃ আমাদের কথা কেউ জানে না।

১৩. “কিছুই কোথাও যদি নেই।”—প্রশ্নবোধক বাক্যে রূপ দাও ।
উত্তরঃ কিছুই কি কোথাও আছে?

১৪. “এ-মুহূর্তে মরে যাব না কি!”—অস্ত্যর্থক বাক্যে পরিণত করো।
উত্তরঃ সম্ভবত এ-মুহূর্তটি মৃত্যুর।

বাচ্য

১৫. “আমাদের ঘর গেছে উড়ে।”–কর্মবাচ্যে পরিণত করো।
উত্তরঃ আমাদের ঘর ওড়ানো হয়েছে।

১৬. “শিশুদের শব/ছড়ানো রয়েছে কাছে দূরে।”—বাক্যটির কর্তৃবাচ্যেরূপকী হবে?
উত্তরঃ শিশুদের শব ছড়িয়েছে কাছে দূরে।

১৭. “আয় আরো বেঁধে বেঁধে থাকি।”—ভাববাচ্যে রূপ দাও।
উত্তরঃ আসা যাক, আরো বেঁধে বেঁধে থাকা যাক।

১৮. “আমরা ফিরেছি দোরে দোরে।”—ভাববাচ্যে পরিণত করো।
উত্তরঃ আমাদের ফেরা হয়েছে দোরে দোরে।

১৯. “আমাদের বাঁয়ে গিরিখাদ।”—বাক্যটির কর্তৃবাচ্যে রুপ দাও।
উত্তরঃ বাঁয়ে গিরিখাদ নিয়ে আমরা বর্তমান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *